বাংলাদেশ সরকারি কর্ম কমিশন-গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Wellcome to National Portal

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার


Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৫ জানুয়ারি ২০২৩

অধ্যাপক ড. সৈয়দ মোঃ গোলাম ফারুক

প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্যার ১৯৯৩ সালে বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে ইংরেজি বিভাগের প্রভাষক হিসেবে কর্মজীবন শুরু করেন। ২০০৬ সালে তিনি প্রফেসর হিসেবে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে যোগদান করেন। দীর্ঘ সরকারি চাকুরি জীবনে তিনি বাংলাদেশের বিভিন্ন সরকারি কলেজে শিক্ষকতার পাশাপাশি  লিয়েনে সৌদি আরবে কিং খালিদ বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ইংরেজির অধ্যাপক হিসেবে চাকুরি করেছেন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এর পদ থেকে গত ১১/০১/২০২২ তারিখ পিআরএল গমন করেন।  ইতোপূর্বে তিনি মহাপরিচালক হিসেবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, পরিচালক হিসেবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা, চট্টগ্রাম অঞ্চল, চট্টগ্রাম এবং মহাপরিচালক হিসেবে জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম)-এ কর্মরত ছিলেন।

 

প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্যারের রচিত  বই যথাক্রমে (১) প্লেটো: দর্শন রাষ্ট্রচিন্তা (২) দিবালোকে দুঃস্বপ্ন (৩) অস্তিত্ববাদের স্রষ্টা সোরেন কিয়ের্কেগার্ড (৪) প্লেটো দর্শন রাষ্ট্রচিন্তা (২য় এডিসন) এবং (৫) দিবালোকে দুঃস্বপ্ন প্লেটো দর্শন ও রাষ্ট্রবিজ্ঞান অস্তিত্ববাদের স্রষ্টা উল্লেখযোগ্য।

 

জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষা ও গবেষণার উপর তাঁর অসংখ্যা আর্টিকেল প্রকাশিত হয়েছে।

 

শিক্ষা মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা/দপ্তর প্রধানদের মধ্যে শ্রেষ্ঠ সংস্থা/দপ্তর  প্রধান হিসেবে প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক শুদ্ধাচার পুরস্কার-২০২১ প্রাপ্ত হন।