আঞ্চলিক-কার্যালয়,-সিলেট

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মেনু নির্বাচন করুন

Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ নভেম্বর ২০১৯

মোঃ মোস্তাফিজুর রহমান

সচিব

মো: মোস্তাফিজুর রহমান, ২৩ অক্টোবর ২০১৯ তারিখে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়ের সচিব হিসেবে যোগদান করেন। তিনি গত ৩০ বছর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিবালয় এবং মাঠপ্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে মহাপরিচালক, যুগ্মসচিব, অতিরিক্ত বিভাগীয় কমিশনার, উপসচিব, জেলাপ্রশাসক, উপজেলা নির্বাহী অফিসার এবং সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

উক্ত কর্মকর্তা ১৯৬১ সালে গোপালগঞ্জ জেলার সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। আযম খান কমার্স কলেজ হতে একাউন্টিং-এ বি.কম (অনার্স) ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। ১৯৮৬ সালে সিটি ল’কলেজ, খুলনা হতে এল.এল.বি, ১৯৮৯ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিষয়ে এম.কম এবং পরবর্তীতে ২০১৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএ থেকে এম.বি.এ ডিগ্রি অর্জন করেন। অর্গানাইজেশন এন্ড হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিষয়ে কোরিয়া বিশ্ববিদ্যালয়ের অধীনে তিনি গবেষণা করেছেন।

১৯৮৯ সালের ২০ ডিসেম্বর বিসিএস (প্রশাসন) ক্যাডারের সদস্য হিসেবে তিনি বিভাগীয় কমিশনারের কার্যালয়,  রাজশাহীতে যোগদান করেন। পরবর্তীতে তিনি জেলাপ্রশাসকের কার্যালয়, নওগাঁ-তে সহকারী কমিশনার, সিনিয়র সহকারী কমিশনার এবং জেলাপ্রশাসকের কার্যালয়, ঢাকাতে সিনিয়র সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি উপজেলা নির্বাহী অফিসার হিসাবে সাভার, ঢাকা এবং ফুলবাড়ি, দিনাজপুরে দায়িত্ব পালন করেন। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়, স্থানীয়সরকার, পল্লীউন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ভিন্ন ভিন্ন পদেও দায়িত্ব পালন করেছেন। তিনি মৌলভীবাজার জেলার জেলাপ্রশাসক, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব, যুগ্মসচিব ও অতিরিক্তসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়ের সচিব হিসেবে যোগদানের পূর্বে দুর্নীতি দমন কমিশনে মহাপরিচালক হিসেবে কর্মরত  ছিলেন।

মো: মোস্তাফিজুর রহমান বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সাথে সক্রিয় রয়েছেন।আশৈশব তিনি লেখনিরঅনুরাগী। তাঁর লিখিত গ্রন্থাদির মধ্যে অন্যতম হল: KalantareNaogaon, Organization & Human Resource Management. তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় কর্তৃক National Primary Education Award 2011 সহ প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে অবদানের জন্য শ্রেষ্ঠ জেলাপ্রশাসক হিসেবে মাননীয় প্রধানমন্ত্রীর নিকট হতে পুরস্কার গ্রহণ করেন।

মরহুম মো: আলী আহমেদ মিয়া এবং মিসেস হাসিনা বেগম-এর পুত্র মো: মোস্তাফিজুর রহমান বিবাহিত এবং দুই কন্যাসন্তানের জনক।

মো: মোস্তাফিজুর রহমান বিভিন্ন প্রশিক্ষণে দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর এবং চীন ভ্রমণ করেন। এছাড়া স্টাডি ভিজিটের অংশ হিসেবে থাইল্যান্ড, চীন, ভারত এবং ভিয়েতনাম ভ্রমণ করেন।



Share with :

Facebook Facebook