আঞ্চলিক-কার্যালয়,-রাজশাহী

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মেনু নির্বাচন করুন

Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st জুন ২০২০

মোছা: আছিয়া খাতুন

সচিব

মোছাঃ আছিয়া খাতুন ২০২০ সালের ০৭ জুন তারিখে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়-এর সচিব পদে যোগদান করেন। সরকারী কাজে তার  দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। তিনি গত ২৯ বছর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিবালয় এবং মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অতিরিক্ত সচিব, যুগ্মসচিব, উপসচিব এবংসিনিয়র সহকারী সচিব ও সহকারী কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

 

১৯৯১ সালের ২৬ জানুয়ারী তারিখে তিনি বিসিএস (প্রশাসন) ক্যাডারের সদস্য হিসেবে বিভাগীয় কমিশনারের কার্যালয়,  চট্টগ্রামে যোগদান করেন। পরবর্তীতে তিনি জেলা প্রশাসকের কার্যালয়, নোয়াখালী ও খুলনা-তে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং ভূমি মন্ত্রণালয়-এ সিনিয়র সহকারী সচিব হিসেবে ও উপসচিব থাকাকালীন পরিকল্পনা ও উন্নয়ন একাডেমীর পরিচালক পদে এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন। দেশের বাইরে সৌদি আরবের জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল কার্যালয়ে কাউন্সেলর পদেও তিনি দায়িত্ব পালন করেন। তিনি অর্থনৈতিক সম্পর্ক বিভাগের যুগ্মসচিব ও অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়-এর সচিব হিসেবে যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন একাডেমীর মেম্বার ডিরেকটিং স্টাফ (এমডিএস) পদে কর্মরত  ছিলেন।

 

মোছাঃ আছিয়া খাতুন ১৯৬৩ সালে চুয়াডাঙ্গা জেলার দর্শনা শহরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহন করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে এম.কম (হিসাব বিজ্ঞান) পরীক্ষায় প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করেন এবংকৃতিত্বের স্বাক্ষর হিসেবে “মন্নুজান হল কৃতি ছাত্রী” পুরস্কার লাভ করেন। তিনি পরবর্তীতে দ্যইন্সটিটিউট অব সোস্যাল স্টাডিজ, দ্য নেদারল্যান্ডস হতে উইমেন এন্ড ডেভেলপমেন্ট বিষয়ে মাস্টার্সডিগ্রী, ন্যাশনাল ইউনিভার্সিটিঅব সিঙ্গাপুর হতে ‘পাবলিক পলিসি’-তে মাস্টার্সডিগ্রী এবং নানিয়াং টেকনোলজিক্যাল ইউনিভার্সিটিঅব সিঙ্গাপুর হতে এম.বি.এ. ডিগ্রী অর্জন করেন। তিনি যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউটঅব টেকনোলজি (এমআইটি)-রস্লোন বিজনেজ স্কুল হতে এ্যাডভান্সড ম্যানেজমেন্ট কোর্স সম্পন্ন করেন।

 

মোছাঃ আছিয়া খাতুন পৃথিবীর বিভিন্ন দেশ ভ্রমন করেছেন। এর মধ্যে যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, দ্য নেদারল্যান্ডস, লুক্সেমবার্গ, ফ্রান্স, জার্মানী, বেলজিয়াম, ইটালী, অস্ট্রিয়া, সুইজারল্যান্ড, গ্রীস, অস্ট্রেলিয়া, ভারত, ভিয়েতনামও শ্রীলংকা উল্লেখযোগ্য। তিনি পাবলিক পলিসি, লিডারশীপ, নেগোশিয়েশন এন্ড কনফ্লিক্ট ম্যানেজমেন্ট এবং উইমেন এন্ড ডেভেলপমেন্ট বিষয়ের একজন প্রশিক্ষক এবংবাংলাদেশে স্বীকৃত প্রশিক্ষকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর ট্রেনিং এন্ড ডেভেলপমেন্ট-এর একজন জীবন-সদস্য।

 

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিতা ও এক কন্যা সন্তানের জননী। তার স্বামী একজন সরকারী কর্মকর্তা।



Share with :

Facebook Facebook