আঞ্চলিক-কার্যালয়,-রংপুর

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

মেনু নির্বাচন করুন

Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২৫ এপ্রিল ২০১৯

ও এন সিদ্দিকা খানম

সচিব

জনাব ও. এন. সিদ্দিকা খানম বরিশাল জেলার উজিরপুর উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম জনাব মো: ফজলুর রহমান এবং মাতার নাম বেগম গুল ছাহেরা খাতুন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিদ্যা বিভাগ হতে ১৯৮০ ও ১৯৮১ সালে যথাক্রমে বি.এস.সি (অনার্স) ও এম.এস.সি ডিগ্রী অর্জন করে। তিনি ২১.০১.১৯৮৬ সালে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন।

চাকুরীতে যোগদানের পর থেকে তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান হতে পেশাগত প্রশিক্ষণ লাভ করেন। গৃহীত প্রশিক্ষণের মধ্যে উল্লেখ্যযোগ্য হলো-আইন ও প্রশাসন কোর্স, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের অধীন বুনিয়াদি প্রশিক্ষণ, উচ্চতর প্রশাসন ও উন্নয়ন কোর্স, সিনিয়র স্টাফ কোর্স এবং সিভিল সার্ভিস কলেজ সিংগাপুরের অধীন ম্যানেজিং এট দ্য টপ (ম্যাট) কোর্স। এছাড়াও তিনি যুক্তরাজ্যের ব্রাডফোর্ড ইউনিভার্সিটি হতে উচ্চতর ব্যবস্থাপনা প্রশিক্ষণ, আই.কে.আই.পি, জাকার্তা হতে পরিবীক্ষণ ও মূল্যায়ণ সংক্রান্ত প্রশিক্ষণ, কোরিয়া ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সী (কইকা) হতে কোরিয়ান পারমানবিক প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ, আই.এ.ই.এ, অস্ট্রিয়া হতে জেনারেল এটমিক এনার্জী ডেভেলপমেন্ট প্রশিক্ষণ, কইকা, কোরিয়া হতে সিভিল ম্যানেজমেন্ট কোর্স, কোরিয়া ইন্সটিটিউট অব পাবলিক এ্যাডমিনিস্ট্রেশন হতে কনফ্লিক্ট ম্যানেজমেন্ট এবং নিগোসিয়েশন দক্ষতার উপর প্রশিক্ষণ এবং ইউনিভার্সিটি অব পুত্রা, মালয়েশিয়া হতে সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সরকারকে শক্তিশালীকরণ বিষয়ক প্রশিক্ষণে সফলতার সাথে অংশগ্রহণ করেন।

কর্মজীবনে মাঠ প্রশাসনসহ সরকারের বিভিন্ন পর্যায়ে জনাব ও. এন. সিদ্দিকা খানম সফলতার সাথে দায়িত্ব পালন করেন। তিনি গত ৩০.১০.২০১৮ তারিখ ভারপ্রাপ্ত সচিব হিসেবে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন সচিবালয়ে যোগদান করেন। এর পূর্বে তিনি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি তদপূর্বে পরিকল্পনা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও যুগ্মসচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি উপ-সচিব হিসেবে এন.জি.ও বিষয়ক ব্যুরো, অর্থনৈতিক সর্ম্পক বিভাগ (ইআরডি),  বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি)-তে দায়িত্ব পালন করেন। জনাব ও. এন. সিদ্দিকা খানম সিনিয়র সহকারী সচিব হিসেবে ইন্টারনাল রিসোর্স ডিভিশন (আইআরডি), শিক্ষা মন্ত্রণালয় ও শিল্প মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। তিনি সহকারী সচিব হিসেবে সমাজকল্যাণ মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। তিনি জেলা প্রশাসকের কার্যালয়, নারায়ণগঞ্জে সহকারী কমিশনার হিসেবে কর্মজীবনের সূচনা করেন।

তিনি সরকারী দায়িত্ব পালনে বিভিন্ন সময়ে অস্ট্রিয়া, চীন, ইন্দোনেশিয়া, জাপান, মালয়েশিয়া, নেদারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, জাম্বিয়া, সিংগাপুর, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য, ভারত, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, মরক্কো, ব্রাজিল, ভিয়েতনাম, জার্মানি, ইতালি, নেপাল, মালদ্বীপ, বেলজিয়াম, তুরস্ক, কম্বোডিয়া এবং উজবেকিস্তান ভ্রমণ করেন।

ব্যক্তিগত জীবনে ও. এন. সিদ্দিকা খানম জনাব আমিনুল ইসলাম এর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিনি এক পুত্র ও এক কন্যা সন্তানের জননী। তিনি জীবন ধর্মী বক্তা ও লেখক হিসেবে নিজেকে সম্পৃক্ত রেখেছেন।



Share with :

Facebook Facebook